আমলের মান নির্ণয় হয় নিয়তের উপর ভিত্তি করে

Rumman Ansari   2023-05-11   Developer   islam > আমলের মান নির্ণয় হয় নিয়তের উপর ভিত্তি করে   101 Share

হাদীস নং-১

আমিরুল মু'মিনীন হযরত ওমর ইবনুল খাত্তাব রাযি. থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূল সঃ কে বলতে শুনেছি, তিনি বলেছেন, নিশ্চয় আমলের মান নির্ণয় হয় নিয়তের উপর ভিত্তি করে, আর প্রত্যেক ব্যক্তির প্রতিদান তার নিয়ত অনুযায়ীই হবে। সুতরাং যে ব্যক্তি হিজরত করবে আল্লাহ এবং তাঁর রাসূলের দিকে তার হিজরত আল্লাহ এবং তাঁর রাসূলের দিকেই হবে। আর যে ব্যক্তি হিজরত করবে দুনিয়া প্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিয়ে করার জন্য, তার হিজরত হবে ঐ জিনিসের দিকেই যার দিকে সে হিজরত করেছে। -বুখারী, মুসলিম ।

হাদীসের শিক্ষা:

১. প্রত্যেক মুসলমানের জন্য আবশ্যক হল, সে তার বাহ্যিক অবস্থাদি ঠিক করার সাথে সাথে তার আভ্যন্তরিক অবস্থাদিরও সংশোধন করে নেবে, নিজে অন্তরকে এখলাস, রেযা-বিল-কাযা ইত্যাদি মহৎ গুণে গুণান্বিত করবে পাশাপাশি হিংসা- বিদ্বেষের ন্যায় ধ্বংসাত্মক বিষয়দি থেকে অন্তরকে পবিত্র করবে।

২. নিয়তের খুলুসিয়াতের কারণে আমল অনেক শক্তিশালী ও প্রতিক্রিয়াশীল হয়। আল্লাহ তাআলার কাছে অত্যন্ত প্রিয় এবং গ্রহণযোগ্য হয়। তেমনিভাবে নিয়তের ত্রুটি আমলকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে।

৩. একটি আমলে একাধিক নেক নিয়ত করা যায় এবং এর দ্বারা আমলটির সাওয়াব ও বহুগুণে বৃদ্ধি পায়। যেমন, কোন ব্যক্তি জিহাদ করার ক্ষেত্রে আল্লাহ তাআলার নির্দেশ পালনের নিয়ত করার সাথে সাথে 'ই'লায়ে কালিমাতুল্লাহ' তথা দীন প্রতিষ্ঠা করা, দূর্বলদের সাহায্য করা, বন্দিদেরকে মুক্ত করা, মুসলিমদেশের সীমান্ত রক্ষা করা, ইত্যাদি অনেক বিষয়ের নিয়ত করতে পারে এবং এর দ্বারা তার আমলের সাওয়াবও বহুগুণ বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ ।