জাতির নেতা হলেন হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম

Rumman Ansari   2022-09-23   Developer   islam > Hazrat Ibrahim   175 Share

জাতির নেতা হলেন হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম

আল্লাহর নবী হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম

পিতার নাম হলো আজর। আজর ছিলো মূর্তি পূজারী শুধু মূর্তি পূজারীই নয়। মূর্তির কারিগর হিসেবেও আরবে তার খুব খ্যাতি। কিন্তু মূর্তির বিপরীতে হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম এর দৃঢ় অবস্থান। পুত্রের প্রতি পিতার আহ্বান মূর্তির দিকে । পুত্রের আহ্বান পিতাকে সকল সৃষ্টির স্রষ্টা আল্লাহর দিকে । কেহ শুনলো না কারো কথা । শুনবে কি করে ? এতো সত্য মিথ্যার চিরন্তন দ্বন্দ্ব ।

পিতা আজর আহ্বান জানালো একদিন । হে পুত্র চলো, আরবের বিখ্যাত ওকায মেলায়। পুত্রতো এসব জাহেলি চিন্তাচেতনার মেলাবিরোধী। শতহলেও পিতার আহ্বান । এড়াবেন কিভাবে? ভাবছেন আর ভাবছেন । হঠাৎ মাথায় বুদ্ধি আঁটলো চতুর্দিকের শিরকী বিভীষিকায় তার মন খারাপ ।

তাই অকপটে বলে দিলেন প্রিয় পিতাকে। আমি অসুস্থ। আসলে অসুস্থতা শারীরিক নয় মানসিক। মানুষের অন্যায় আর অবৈধ কাজে।

মহল্লার সবাই চলে গেলো মেলায়। শুধু রইলেন যুবক ইবরাহিম। হাতে নিলেন ধারালো কুঠার। চলে গেলেন পূজার ঘরে। কুঠারাঘাত করে শিরচ্ছেদ করলেন একএক করে সকল মূর্তির । বাকী রইলো মাত্র একটি । সবচেয়ে যেটা বড় ও মান্যবর । কুঠার ঝুলিয়ে রাখলেন তার গলায় । মেলা থেকে ফিরে এলো সবাই । ঢুকলেন মূর্তির ঘরে। ঢুকেই চোখ ছানাবড়া হায়! হায়! সর্বনাশ। একি হলো আমাদের খোদাদের? কে ঘটালো এ সর্বনাশ? এক কান, দু'কান, ছড়িয়ে পড়লো সবখানে। সবারই এক রা । এ কাজের কাজী হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম ইবরাহিম । চলে গেলো তারা হযরত আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে। জিজ্ঞাসা করলো তাকে। তার উত্তর একটাই । জিজ্ঞাসা করো তোমাদের শক্তিধর মূর্তির কাছে ।

হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম আহ্বান জানালেন মানুষদেরকে এক আল্লাহর দাসত্বের জন্য । ক্ষেপে গেলো মক্কাবাসী। সিদ্ধান্ত নিলো তাকে নিক্ষেপ করা হবে জ্বলন্ত আগুনে। সিদ্ধান্ত অনুযায়ী করা হলো আগুনে নিক্ষেপ । ফেরেশতারা অনুরোধ জানালেন হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম কে। সাহায্যের আবেদন করার জন্য । হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম প্রত্যাখ্যান করলেন দৃঢ়তার সাথে। বললেন তিনি, আমি কেন সাহায্য চাইবো? আমি যে আল্লাহর প্রতি বিশ্বাস রাখি তিনিতো সবকিছু শুনেন ও জানেন । আল্লাহ সুবহানাহু ওয়াতা'য়ালা খুশি হলেন হযরত ইবরাহিমের আলাইহি ওয়াসাল্লাম ওপর । উপাধিতে ভূষিতো করলেন 'খলিলুল্লাহ' বা আল্লাহর বন্ধু হিসেবে। আর আগুনকে নির্দেশ দিলেন। হে আগুন! তুমি ইবরাহিমের জন্য সু-শীতল হয়ে যাও। আল্লাহর নির্দেশে আগুন হলো সু-শীতল। হযরত ইবরাহিম আলাইহি বেরিয়ে এলেন অক্ষত অবস্থায়। হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম ওয়াসাল্লাম-কে আল্লাহ নির্দেশ দিলেন। কা'বা পূনঃনির্মাণের জন্য। নির্দেশ অনুযায়ী করলেন তিনি কা'বা নির্মাণ। আহ্বান জানালেন বিশ্ব মুসলিমকে হজ্বের জন্য । এভাবে তিনি প্রেরিত হলেন জাতির নেতা হিসেবে ।

বলা হলো আল্লাহর পক্ষ থেকে। বিবি হাজেরা ও প্রিয় পুত্র ইসমাঈলকে নির্বাসন দিতে। আল্লাহর নির্দেশ অনুযায়ী করাও হলো তাই। সর্বশেষ পরীক্ষা করতে নির্দেশ আসলো। সবচেয়ে আদরের ধন, নয়ন মণি, স্নেহধন্য পুত্র ইসমাঈলকে কুরবানি করতে। উদ্যত হলেন তিনি । ইসমাঈলও পেশ করলেন নিজেকে ধৈর্যশীল হিসেবে। চালানো হলো প্রিয় পুত্র ইসমাঈলের গলায় ছুরি আশ্চর্য! ছুরিতো আর চলে না । আল্লাহ তাঁর কার্যক্রমে বেশ খুশি হলেন।

পাস করলেন এভাবে সকল পরীক্ষায়। উত্তীর্ণ হলেন গোল্ডেন এ প্লাস পেয়ে। পুরস্কার কী? পুরস্কার ঘোষণা করলেন মহান আল্লাহ। মানব জাতির নেতা হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম । শিখিয়ে গেলেন তিনি জাতিকে । আল্লাহর প্রিয় হতে হলে এভাবে কুরবানি করতে হয় নিজেকে। সংসার ধর্ম, প্রয়োজনে প্রিয় পুত্রকেও। দিতে হয় পরীক্ষার পর পরীক্ষা । তাহলেই সন্তুষ্ট করা যায় পরম প্রভুকে। হওয়া যায় আল্লাহর বন্ধু এবং জাতির অবিসংবাদিত নেতা । (সূরা আল বাকারাহ অবলম্বনে)

প্রশ্ন

১. হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম -এর পিতার নাম কী ও তার পেশা কী ছিলো?

২. হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম -এর একটি পরীক্ষার বিষয় উল্লেখ করো ?

৩. মুসলিম জাতির নেতা কে?

৪. মূর্তিগুলো কে ভেঙ্গেছিলো?

৫. হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম-এর স্ত্রীর নাম কী?