যুব সমাজ ও বিবাহ

Rumman Ansari   2023-04-04   Developer   youth society > যুব সমাজ ও বিবাহ   217 Share

যুব সমাজ ও বিবাহ

যুবকদের অন্যতম সমস্যা হল, সময়মত বিবাহ না করা। অর্থাৎ, বিবাহ হতে বিরত থাকা। এটি একটি মারাত্মক সমস্যা, যার কারণে যুব সমাজকে এত বেশি ও অসংখ্য ক্ষতির সম্মুখীন হতে হয়, যা কেবল আল্লাহ ছাড়া আর কেউ জানে না। বিবাহ না করার তারা বিভিন্ন কারণ দেখায়। যেমন-

এক- তারা বলে, তাড়া-তাড়ি বিবাহ করলে, তাদের পড়া লেখার ক্ষতি হয় এবং ভবিষ্যৎ নষ্ট হয়, তাই তারা বিবাহ করতে বিলম্ব করে।

দুই- তারা আরও বলে, তাড়া-তাড়ি করে বিবাহ করা দ্বারা তার মাথার উপর স্ত্রী সন্তানের খরচ করার দায়িত্ব বর্তায়, যা তার জন্য কঠিন হয়। তাই তারা বিবাহ থেকে বিরত থাকে।

তিন- যুবকদের বিবাহ করা হতে দূরে থাকার সবচেয়ে ক্ষতিকর বিবাহ করার ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা তৈরি করা। যেমন, অধিক খরচ করা, তাদের মাথার উপর খরচের বোঝা চাপিয়ে দেয়া, যা অনেক সময় একজন যুবক বহন করতে সক্ষম হয় না।

এটি আমার দৃষ্টিতে যুবকদেরকে বিবাহ হতে দূরে রাখার সবচেয়ে বড় সমস্যা ও প্রতিবন্ধকতা ।

যদি আমরা আন্তরিক হই এবং সমাধান চাই, তাহলে যুবকদের এ ধরনের সমস্যার প্রতিকার ও চিকিৎসাও খুব সহজ এবং সহনীয়। প্রথমত: বিবাহ করার মধ্যে যে সব সমস্যা ও বাধা রয়েছে যেগুলোর মোকাবেলায় বিবাহ করার মধ্যে একজন যুবকের জন্য কি কি কল্যাণ, সাওয়াব, নেকী ও গুণাগুণ রয়েছে, তার বর্ণনা যুবকদের মধ্যে তুলে ধরতে হবে। দুনিয়াতে সব কিছুরই ভালো দিক এবং খারাপ দিক রয়েছে। অনুরূপভাবে বিবাহেরও ভালো দিক ও খারাপ দিক আছে। আমি বলি না যে, এর কোন খারাপ দিক নাই। কিন্তু তার ভালো দিক গুলো খারাপ, ক্ষতিকর ও সমস্যার তুলনায় অধিক উত্তম, ভালো, কল্যাণকর ও অগ্রগণ্য। সুতরাং, একজন যুবককে বিবাহের কল্যাণকর দিকগুলো বুঝাবে এবং বিবাহ করার জন্য তারগীব দিবে, যাতে তারা বিবাহের প্রতি আকৃষ্ট হয়।