ব্যবহার খারাপ করছো কথার মাধ্যমে বা আচার-ব্যবহার বা কোন ইশারার দ্বারা ?

Rumman Ansari   2023-03-15   Developer   life lesson > Abuse by words or behavior or any gesture   253 Share

তুমি হয়তো কারো সাথে ব্যবহার খারাপ করছ কথার মাধ্যমে বা আচার-ব্যবহার বা কোন ইশারার দ্বারা কিন্তু, তবুও তারা তোমার সাথে থাকছে বা তোমার সাথে মিশছে এটার মানে কখনোই এটা ভেবে নিও না যে, আমি ঠিক ছিলাম সেই জন্যই তারা আমার কথাটা মেনে নিয়েছে। কখনো এভাবেও ভেবে দেখবে যে, আমি তার ওপর কোনরকম অত্যাচার করছি না তো! অথবা কোন ক্ষেত্রে আমার কোন কথা তাকে আঘাত করছে না তো! যদি সেটা হয়ে থাকে তাহলে নিজেকে শুধরে নেওয়ার দরকার আছে।

কারণ কিছু মানুষ আছে হয়তো যারা তোমার সাথে কখনো খারাপ সম্পর্ক তৈরি করতে চায় না। কিন্তু তোমার যদি এই ব্যবহারটা দিনের পর দিন ঘটতেই থাকে এবং তুমি যদি নিজেকে শুধরে না নাও হয়তো দেখবে যে পরবর্তী জীবনে তোমার আশেপাশের মানুষ কম হয়ে আসছে।

সেই সমস্ত আশেপাশের মানুষগুলো তোমার থেকে দূরত্ব বাড়িয়ে নেবে এবং তখন তুমি ভাববে যে এটা কেন ঘটলো?
আর এটা ঘটার ফলে তোমার মানসিক প্রশান্তি কমে আসবে যার ফলে পরবর্তী সময়ে তুমিও সমস্যাই পড়বে। তারা হয়তো এটা কখনোই করতে চাইনি কিন্তু তারা বাধ্য হয়েছে তোমার খারাপ ব্যবহার এবং তোমার খারাপ আচরণ তাদেরকে দূরে সরিয়ে দিতে।

আচরণ সম্বন্ধে অবশ্যই আমাদের কোরআনের এই আয়াতটি মনে রাখা উচিত এবং এই অনুযায়ী আমল করা উচিত এবং নিজেদের আত্মশুদ্ধিতে বেশি মনোযোগী হওয়া দরকার।

আল্লাহপাক বলেন, তোমরা আল্লাহ তায়ালা ছাড়া অন্য কারো এবাদাত করবে না এবং মাতা পিতার সাথে সদ্ব্যবহার করবে, আত্মীয় স্বজন, এতীম-মেসকীনদের সাথে ভালো ব্যবহার করবে, মানুষদের সাথে সুন্দর কথা বলবে নামায প্রতিষ্ঠা করবে, যাকাত প্রদান করবে,

(সূরা বাকারা : আয়াত : ৮৩) কোরআন